Logo

ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত শতাধিক

ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় শতাধিক লোকের মৃত্যু হয়েছে। বুধবার বেনিশ্যাঙ্গুল-গুমুজ অঞ্চলে হঠাৎ করে বন্দুকধারীরা হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে। দেশটির মানবাধিকার কমিশনের বরাত দিয়ে এখবর দিয়েছে আল জাজিরা ও গার্ডিয়ান।

মেটেকেল জোনের বুলেন কাউন্টির বেকোজি গ্রামে এই হামলার ঘটনা ঘটেছে। ইথিওপিয়ার রাষ্ট্রীয় মানবাধিকার কমিশন এক বিবৃতিতে বলেছে, এমন এক অঞ্চলে এই ঘটনা ঘটেছে যেখানে একাধিক জাতিগোষ্ঠী বসবাস করে।

আফ্রিকার দ্বিতীয় জনসংখ্যাবহুল দেশটিতে প্রধানমন্ত্রী আবি আহমেদ ২০১৮ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর থেকে নিয়মিতভাবে সহিংসতা লেগে আছে। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের কঠিন মুঠি থেকে গণতান্ত্রিক সংস্কার ত্বরান্বিত করার উদ্যোগ নিয়েছিলেন তিনি।

আগামী বছরের নির্বাচন সামনে রেখে ভূমি, ক্ষমতা ও সম্পদ নিয়ে আগে থেকেই ফুঁসতে থাকা উত্তেজনা নতুন করে জ্বলে উঠেছে। গত ছয় সপ্তাহ ধরে উত্তরাঞ্চলীয় টিগ্রে অঞ্চলে বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াই চলছে। এ যুদ্ধে সাড়ে ৯ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সেখানে বিপুলসংখ্যক সেনা মোতায়েনের কারণে অন্যান্য অঞ্চল সেনাশূন্য হওয়ায় নিরাপত্তা হুমকি দেখা দিয়েছে।

এ ছাড়া ওরোমিয়া অঞ্চলেও বিদ্রোহীদের সঙ্গে লড়তে হচ্ছে সেনাবাহিনীকে। অরক্ষিত পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে সোমালি বিদ্রোহীদের প্রবেশের হুমকিও রয়েছে। জ্যেষ্ঠ আঞ্চলিক কর্মকর্তা গাসু ডুগাজ বলেন, বেনিশ্যাঙ্গুল-গুমুজ অঞ্চলের হামলা নিয়ে কর্তৃপক্ষ অবগত আছে। হতাহত ও হামলাকারীদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Developed By Banglawebs