শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
হাজীদের জন্য মক্কায় নির্মিত হচ্ছে বিশ্বের বৃহত্তম হোটেল ইতিহাসের পুনরাবৃত্তি করে দাপটে জয়ে ফাইনালে পাকিস্তান ক্যান্সার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় জলপাই জানুয়ারির মধ্যে অনুমোদন না হলে ১৫০ আসনে ইভিএম যন্ত্র ব্যবহার করা সম্ভব নয় সরকারি কর্মকর্তাদের সব ধরণের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা উখিয়ার কুতুপালং ৪ নং রোহিঙ্গা ক্যাম্প এর ট্রানজিট সেন্টারে দুর্বৃত্তের গুলিঃ অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন সাইফুল এইচএসসির প্রশ্নে ‘সাম্প্রদায়িক উস্কানি’! মন্ত্রী বললেন ‘দুঃখজনক নতুন পোশাকে মাঠে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বাহিনী টেকনাফে ৫ সন্তানের জননীকে মারধরের ঘটনায় আত্মহত্যা রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএন ও জেলা পুলিশের ’রুট আউট’ অভিযানে গ্রেফতার ৪১

এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি

  • আপডেট টাইম : রবিবার, ১৮ জুলাই, ২০২১, ১১.৪৯ পিএম
  • ৫৫৬ বার পঠিত

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। করোনা মহামারির কারণে এ বছর মাত্র ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পেয়েছেন। করোনার মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এই ইবাদতে মশগুল হয়েছেন ধর্মপ্রাণ মুসলমানেরা। শনিবার (১৭ জুলাই) থেকেই শুরু হয় আনুষ্ঠানিকতা।

হাজিরা মিনায় অবস্থান করবেন। মিনায় রাতযাপন জীবনের এক পরম পাওয়া। ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন এবং সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন। এরপর প্রায় ৮ কিলোমিটার দূরে মুজদালিফায় গিয়ে রাতযাপন ও পাথর সংগ্রহ করবেন। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে মিনায় ফিরবেন।

এই বছর হজ পালনে হাজীদের নানা নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, মক্কায় পৌঁছার পরপরই হাজীদেরকে কাবায় তাওয়াফ সেরে নিতে হবে। এই সময় তাদেরকে নিরাপদ শারীরিক দূরত্ব রক্ষা করতে হচ্ছে এবং সবসময় ফেস মাস্ক পরে থাকতে হচ্ছে।

Pilgrims arrive in Mecca for second hajj of Covid-19 pandemic

মঙ্গলবার ঈদুল আজহার প্রথম দিন মিনায় হাজির হয়ে তিনটি জামরায় শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ করবেন হাজীরা। জামরায় ভিড় এড়াতে নির্ধারিত দূরত্বে জায়গা চিহ্নিত করা হয়েছে, যেখানে দাঁড়িয়ে হাজীরা পাথর নিক্ষেপ করবেন।পরে হাজীরা চুল কাটাসহ অন্যান্য কাজের মাধ্যমে হজের আনুষ্ঠানিকতা শেষ করবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

banglawebs999991
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs