সোমবার, ১৫ Jul ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

শিরোনাম :
ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের ধ্বংসে পদক্ষেপ নিল আর্জেন্টিনা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুলিবিদ্ধ! আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাবের উদ্যোগে বৃক্ষ রোপন ও চারা বিতরণ এর শুভ সূচনা  ভারতের সঙ্গে সকল চুক্তি বাতিলের দাবীতে আজ জেলা ইসলামী আন্দোলনের বিক্ষোভ আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাব” এর ঈদ পুনর্মিলন ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হোয়াইক্যং ইউনিয়নের নতুন কাজী নিয়োগ আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাবের ৩৬ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা আরও তিন বছর বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া সেন্টমার্টিন ও ইনানীতে বেনজীরের জমি কাউন্সিলর নুর মোহাম্মদ মাঝুর পিতার ইন্তেকালে জেলা ইসলামী আন্দোলনের শোক ও দোয়া
ওমিক্রনের চেয়েও ভয়ঙ্কর হতে পারে ‘ডেলমিক্রন’!

ওমিক্রনের চেয়েও ভয়ঙ্কর হতে পারে ‘ডেলমিক্রন’!

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সমগ্র বিশ্বেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে।  ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ নিয়েছে নানা পদক্ষেপ। এরই মধ্যে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে করোনার আর এক ভ্যারিয়েন্ট ডেলমিক্রন দেখা দিয়েছে বলে দাবি করা হচ্ছে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ডেলমিক্রন এই দুই মহাদেশে অতিমারির তাণ্ডব চলতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। প্রশ্ন উঠতে পারে কী এই ডেলমিক্রন?

নাম শুনেই বোঝা যায়, এটি ডেল্টা এবং ওমিক্রনের সমষ্টি। বিজ্ঞানীরা বলছেন, এটি আল্ফা বা বিটার মতো আলাদা কোনো রূপ নয়। কোভিডের দুই রূপ ডেল্টা এবং ওমিক্রন— একসঙ্গে ভয়াবহ ভাবে ছড়াচ্ছে। তাই  এই যৌথ নামকরণ।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি ডেল্টা মারাত্মক আকার ধারণ করেছিল। প্রচুর আক্রান্তকে হাসপাতালে ভর্তি হতে হয় সেসময়। বহু মানুষের মৃত্যু হয় এতে। এছাড়াও ব্রেন ফগ, পেশির ব্যথা, চুল উঠে যাওয়া, গন্ধ-স্বাদ চলে যাওয়ার মতো অন্য উপসর্গগুলো তো দীর্ঘ দিনই ধরেই কাবু করে রেখেছিল ডেল্টায় আক্রান্তদের।

এর পর এলো ওমিক্রন। এর সংক্রমণের হার অনেক বেশি হলেও উপসর্গ তুলনায় কম। স্বাদ-গন্ধ এর কারণে চলে যায় না। মাথাব্যথা, গলা চুলকানো, ক্লান্তি এর প্রধান উপসর্গ। তবে এটি কত দূর মারাত্মক হতে পারে, তা নিয়ে এখনও সংশয় রয়েছে বিজ্ঞানীদের মধ্যে।

এর পরই ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে দ্রুত গতিতে বাড়ছে ডেল্টা এবং ওমিক্রনের যুগল রূপের সংক্রমণ। বিজ্ঞানীরা একেই বলছেন ডেলমিক্রন। একদিকে ডেল্টা মারাত্মক উপসর্গ, তার সঙ্গে ওমিক্রনের মৃদু উপসর্গ— দুটোর প্রভাবই রয়েছে আক্রান্তদের মধ্যে। পাশাপাশি ডেল্টার মতো ধীরে ছড়াচ্ছে না এই সংক্রমণ। বরং এর সংক্রমণের হার ওমিক্রনের মতো।

ডেলমিক্রমের ক্ষেত্রে যেসব উপসর্গ দেখা দেয়:
•    তীব্র জ্বর
•    টানা কাশি
•    স্বাদ-গন্ধের অনুভূতি চলে যাওয়া বা কমে যাওয়া
•    মাথাব্যথা
•    সর্দি
•    গলা খুসখুস

যদিও বিশেষজ্ঞরা জানান, অন্য কোনো মিউটেশনের ফলে ওমিক্রনের পর করোনাভাইরাসের আরও একটি রূপ বেরিয়েছে বলে এখনও পর্যন্ত তাদের জানা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)-ও এ ব্যাপারে কিছু ঘোষণা করেনি। জানায়নি আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)ও।

করোনাভাইরাসের শেষ যে রূপটিকে ‘ভেরিয়্যান্ট অব কনসার্ন’ বলে নভেম্বরে ঘোষণা করেছে হু, সেটা ওমিক্রন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana