মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

শিরোনাম :
মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত আরো ৬৪ জন পালিয়ে এলো মিয়ানমার বিজিপি মিয়ানমারের ৫৮ সীমান্তরক্ষী পালিয়ে বিজিবির কাছে আত্মসমর্পণ! জেলা ইসলামী আন্দোলনের সমাবেশ ও বিক্ষোভ মিছিল আজ হোয়াইক্যং লাতুরীখোলায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি দখলের চেষ্টা ভোট বর্জন করে সরকারকে ‘লাল কার্ড’ দেখিয়েছে জনগণ চরমোনাই পীর
ওমিক্রনের চেয়েও ভয়ঙ্কর হতে পারে ‘ডেলমিক্রন’!

ওমিক্রনের চেয়েও ভয়ঙ্কর হতে পারে ‘ডেলমিক্রন’!

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সমগ্র বিশ্বেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে।  ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ নিয়েছে নানা পদক্ষেপ। এরই মধ্যে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে করোনার আর এক ভ্যারিয়েন্ট ডেলমিক্রন দেখা দিয়েছে বলে দাবি করা হচ্ছে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ডেলমিক্রন এই দুই মহাদেশে অতিমারির তাণ্ডব চলতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। প্রশ্ন উঠতে পারে কী এই ডেলমিক্রন?

নাম শুনেই বোঝা যায়, এটি ডেল্টা এবং ওমিক্রনের সমষ্টি। বিজ্ঞানীরা বলছেন, এটি আল্ফা বা বিটার মতো আলাদা কোনো রূপ নয়। কোভিডের দুই রূপ ডেল্টা এবং ওমিক্রন— একসঙ্গে ভয়াবহ ভাবে ছড়াচ্ছে। তাই  এই যৌথ নামকরণ।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি ডেল্টা মারাত্মক আকার ধারণ করেছিল। প্রচুর আক্রান্তকে হাসপাতালে ভর্তি হতে হয় সেসময়। বহু মানুষের মৃত্যু হয় এতে। এছাড়াও ব্রেন ফগ, পেশির ব্যথা, চুল উঠে যাওয়া, গন্ধ-স্বাদ চলে যাওয়ার মতো অন্য উপসর্গগুলো তো দীর্ঘ দিনই ধরেই কাবু করে রেখেছিল ডেল্টায় আক্রান্তদের।

এর পর এলো ওমিক্রন। এর সংক্রমণের হার অনেক বেশি হলেও উপসর্গ তুলনায় কম। স্বাদ-গন্ধ এর কারণে চলে যায় না। মাথাব্যথা, গলা চুলকানো, ক্লান্তি এর প্রধান উপসর্গ। তবে এটি কত দূর মারাত্মক হতে পারে, তা নিয়ে এখনও সংশয় রয়েছে বিজ্ঞানীদের মধ্যে।

এর পরই ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে দ্রুত গতিতে বাড়ছে ডেল্টা এবং ওমিক্রনের যুগল রূপের সংক্রমণ। বিজ্ঞানীরা একেই বলছেন ডেলমিক্রন। একদিকে ডেল্টা মারাত্মক উপসর্গ, তার সঙ্গে ওমিক্রনের মৃদু উপসর্গ— দুটোর প্রভাবই রয়েছে আক্রান্তদের মধ্যে। পাশাপাশি ডেল্টার মতো ধীরে ছড়াচ্ছে না এই সংক্রমণ। বরং এর সংক্রমণের হার ওমিক্রনের মতো।

ডেলমিক্রমের ক্ষেত্রে যেসব উপসর্গ দেখা দেয়:
•    তীব্র জ্বর
•    টানা কাশি
•    স্বাদ-গন্ধের অনুভূতি চলে যাওয়া বা কমে যাওয়া
•    মাথাব্যথা
•    সর্দি
•    গলা খুসখুস

যদিও বিশেষজ্ঞরা জানান, অন্য কোনো মিউটেশনের ফলে ওমিক্রনের পর করোনাভাইরাসের আরও একটি রূপ বেরিয়েছে বলে এখনও পর্যন্ত তাদের জানা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)-ও এ ব্যাপারে কিছু ঘোষণা করেনি। জানায়নি আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)ও।

করোনাভাইরাসের শেষ যে রূপটিকে ‘ভেরিয়্যান্ট অব কনসার্ন’ বলে নভেম্বরে ঘোষণা করেছে হু, সেটা ওমিক্রন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana