শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ওমিক্রনের বড় ঢেউ আঘাত হানবে বৃটেনে, বিজ্ঞানীদের হুঁশিয়ারি

ওমিক্রনের বড় ঢেউ আঘাত হানবে বৃটেনে, বিজ্ঞানীদের হুঁশিয়ারি

ডেস্ক: বৃটেনে কোনো ধরনের কড়াকড়ি আরোপ করা না হলে ওমিক্রনের কারণে সামনের জানুয়ারিতে বড় ধরনের কোভিড সংক্রমণের মুখোমুখি হবে। এমন হুঁশিয়ারি বার্তাই দিয়েছেন দেশটির বিজ্ঞানীরা।

তারা বলছেন, এপ্রিল নাগাদ ওমিক্রন ভ্যারিয়েন্টে বৃটেনে ২৫ হাজার থেকে ৭৫ হাজার মানুষের মৃত্যু হতে পারে। তবে এটি নির্ভর করছে ভ্যারিয়েন্টটিতে মৃত্যুর হার কেমন এবং এর বিরুদ্ধে ভ্যাকসিন কেমন কাজ করছে তার উপরে। এ খবর দিয়েছে বিবিসি।

বিজ্ঞানীরা আরও বলছেন, কঠিনতম পরিস্থিতিতে এই ভ্যারিয়েন্টের কারণে বৃটিশ হাসপাতালগুলো ভরে উঠতে পারে। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলেন তারা। এই গবেষণাটি করেছে লন্ডন স্কুল অফ হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন।

গবেষকরা বলছেন, বুস্টার ডোজ গ্রহণের মাত্রা বাড়লে ওমিক্রন সংক্রমণ ও মৃত্যুর হারেও পরিবর্তন আসবে। গবেষক দলের সদস্য ড. নিক ড্যাভিস বলেন, ওমিক্রন অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ছে এবং এটি বেশ উদ্বেগজনক। তাই এ বছরের শেষ নাগাদ এটি বৃটেনের সবথেকে প্রভাবশালী ভ্যারিয়েন্টে পরিণত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

গবেষণায় আরও জানানো হয়েছে, ইংল্যান্ডে প্রতি ২.৪ দিনে সংক্রমণের মাত্রা দুইগুন হচ্ছে। যদিও ভ্যাকসিন কার্যক্রমে বৃটেন বিশ্বের সবথেকে সফল রাষ্ট্রগুলোর একটি। বিজ্ঞানীরা হুঁশিয়ারি দিয়ে বলছেন, করোনার সাধারণ রূপ যখন প্রথম ছড়াচ্ছিল তখন কারও ভ্যাকসিন দেয়া ছিল না। সেসময়ের তুলনায়ও এখন বেশি দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana