বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
হাজীদের জন্য মক্কায় নির্মিত হচ্ছে বিশ্বের বৃহত্তম হোটেল ইতিহাসের পুনরাবৃত্তি করে দাপটে জয়ে ফাইনালে পাকিস্তান ক্যান্সার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় জলপাই জানুয়ারির মধ্যে অনুমোদন না হলে ১৫০ আসনে ইভিএম যন্ত্র ব্যবহার করা সম্ভব নয় সরকারি কর্মকর্তাদের সব ধরণের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা উখিয়ার কুতুপালং ৪ নং রোহিঙ্গা ক্যাম্প এর ট্রানজিট সেন্টারে দুর্বৃত্তের গুলিঃ অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন সাইফুল এইচএসসির প্রশ্নে ‘সাম্প্রদায়িক উস্কানি’! মন্ত্রী বললেন ‘দুঃখজনক নতুন পোশাকে মাঠে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বাহিনী টেকনাফে ৫ সন্তানের জননীকে মারধরের ঘটনায় আত্মহত্যা রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএন ও জেলা পুলিশের ’রুট আউট’ অভিযানে গ্রেফতার ৪১

টেকনাফ পৌরসভার বাস স্টেশন ব্যবসায়ীদের মাঝে বালতি বিতরণ করলেন মেয়র হাজ্বী ইসলাম

  • আপডেট টাইম : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২, ৮.৩১ পিএম
  • ৪২৮ বার পঠিত

টেকনাফ পৌরসভার বাস স্টেশন ব্যবসায়ীদের মাঝে বালতি বিতরণ করলেন মেয়র হাজ্বী ইসলাম

মোঃ আলমগীর, টেকনাফ :::
টেকনাফ পৌর এলাকার নাগরিকদের মধ্যে সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক মনোভাব পরিবর্তনের লক্ষ্যে ০৩ জানুয়ারী ২০২২ ইংরেজিতে পৌরসভার ৩নং ওয়ার্ড বাস স্টেশন ব্যবসায়ীদের ৪৫০টি দোকানে মধ্যে ৯০০টি বালতি বিতরণ করা হয়েছে। ময়লা আবর্জনা সংগ্রহ পদ্ধতি, নিদিষ্ট সময়ে সঠিক জায়গায় আবর্জনা ফেলা,পচনশীল ও অপচনশীল আবর্জনা পৃথকীকরণ,বিক্রয়যোগ্য প্লাস্টিক বর্জ্য সংগ্রহ পদ্ধতি নিয়ে সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (সিডা)-র অর্থায়নে প্রাক্টিক্যাল একশন, ব্রাক ও ইউএনডিপির টেকসই বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প’ নামে একটি কার্যক্রম বাস্তবায়ন করছে।

২০১৮ সালের জুনে ইউএনডিপির একটি রিপোর্টে জানা যায়, প্রতিদিন একজন নাগরিক ০.৪৫ কেজি বর্জ্য উৎপাদন করেন। অনুসন্ধানে দেখা যায় বর্তমানে এই সংকটে উখিয়া ও টেকনাফ উপজেলা সবচাইতে বেশী ঝুঁকিপূর্ণ উপজেলা, যেখানে এখনো প্রতিমাসে ১০০০০ টন (২২০০০ ঘনমিটার) বর্জ্য উৎপাদিত হয়।

অথচ সঠিক কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনা না থাকার কারণে বেশিরভাগ বর্জ্যগুলি উন্মুক্ত স্থানে, ড্রেনে, রাস্তার পাশে, ব্রিজের নিচে ও পানি সরবরাহ স্থানে ফেলা হয়। এর প্রভাবে স্বাস্থ্য,পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গুরুতর ঝুঁকিতে পড়তে পারে। সেই সুত্র ধরে ০৩ জানুয়ারী ২০২২ সোমবার সন্ধায় বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক যথাযথ জ্ঞান,গনসচেতনতা ও আচরনের ইতিবাচক পরিবর্তন আনতে টেকনাফ পৌরসভার ৩নং ওয়ার্ড বাস স্টেশনের ৪৫০ ব্যবসায়ীদের ৯০০ টি দুই রঙের বালতিতে ময়লা-আবর্জনা ফেলার ব্যবহারবিধিসহ বালতি বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে টেকনাফ পৌরসভার তৃতীয় বারের মতো নবনির্বাচিত মেয়র হাজ্বী মোহাম্মদ ইসলাম, সচিব মুহাম্মদ মুহিউদ্দিন ফয়েজী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুর, ০৩নং ওয়ার্ড কাউন্সিল এহতেশামুল হক বাহাদুর, প্রাক্টিক্যাল একশনের শফিকুল ইসলাম, ব্রাকের তানভীর আহম্মদ উপস্থিত ছিলেন।

বালতি বিতরণ অনুষ্ঠানে মেয়র হাজ্বী মোহাম্মদ ইসলাম বলেন, আমরা পৌরবাসী খুবেই আনন্দিত নিজের দোকানের ময়লা আবর্জনা সঠিক জায়গায় রাখার একটা সুযোগ পেয়েছি। প্রাক্টিক্যাল একশনের শফিকুল ইসলাম বলেন, জৈব বর্জ্যের জন্য সবুজ বালতি ও অজৈব বর্জ্যরে জন্য নীল বালতি ব্যবহার করার আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

banglawebs999991
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs