বুধবার, ২৯ মে ২০২৪, ১০:০৬ অপরাহ্ন

পার্ক নির্মাণের জন্য দেড় হাজারের অধিক ফিলিস্তিনিকে গৃহহীন করবে ইসরায়েল

পার্ক নির্মাণের জন্য দেড় হাজারের অধিক ফিলিস্তিনিকে গৃহহীন করবে ইসরায়েল

পার্ক নির্মাণের লক্ষ্যে জায়গা খালি করতে জেরুজালেমে শতাধিক বাড়ি-ঘর ভেঙে দেবে ইসরায়েলি বাহিনী। এতে করে গৃহহীন হয়ে পড়ার শঙ্কায় পড়েছে ৮০০ শিশুসহ প্রায় এক হাজার ৫৫০ জনের অধিক ফিলিস্তিনি। আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) আরব৪৮ এর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

সেখানে বলা হয়, সম্প্রতি সিলওয়ান পাড়ার ফিলিস্তিনি বাসিন্দাদের সঙ্গে সকল চুক্তি বাতিল করেছে ইসরায়েলের জেরুজালেম পৌরসভা। এরপরই এমন তথ্য বেরিয়ে এসেছে।

আরব৪৮ জানিয়েছে, বিকল্প স্থানে ফিলিস্তিনিদের জন্য বাড়ি-ঘর নির্মাণের লক্ষ্যে যে পরিকল্পনা ছিল সেটি বাতিল করে দিয়েছে ইসরায়েলি পৌরসভা। বর্তমান স্থানে থাকা স্থানীয়দের ঘরবাড়ি ভেঙে দিয়ে সেখানে কিংস গার্ডেন বা পার্ক নির্মাণ করা হবে।

ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, স্থানটিতে হাজার বছর পূর্বে ইসরায়েলি রাজার বাগান ছিল।

অবশ্য বিকল্প স্থানে ফিলিস্তিনি বাসিন্দাদের জন্য নতুন বাড়ি করে দেয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল জেরুজালেম পৌরসভা। কিন্তু হঠাৎ করেই এখন এই সিদ্ধান্ত এলো। এর ফলে প্রায় ৫ লাখ মার্কিন ডলারের ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছেন ফিলিস্তিনিরা।

এদিকে, এক বিবৃতিতে ইউরো-ভূমধ্যসাগর মানবাধিকার সংস্থা মনিটর বলছে, অঞ্চলটিতে স্থানীয়দের বাড়িঘর ধ্বংস করা ও তাদের বিরুদ্ধে যে কোনো পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের শামিল।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana