শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১১ অপরাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
পুরুষ অভিভাবক ছাড়া হজ-ওমরাহ পালন করতে পারবেন নারীরা

পুরুষ অভিভাবক ছাড়া হজ-ওমরাহ পালন করতে পারবেন নারীরা

একসময় সৌদি সরকারের নিয়ম অনুযায়ী মহরম ছাড়া হজ ওমরাহ করা না গেলেও এখন নতুন ফরমান জারি করেছে সৌদি সরকার

সৌদি আরবে পবিত্র হজ ও ওমরাহ পালন করতে কোনো নারীকে আর বাধ্যতামূলকভাবে মাহরামের (রক্তের সম্পর্কের পুরুষ অভিভাবক) সঙ্গে যেতে হবে না। বিশ্বের যে কোনো প্রান্ত থেকে নারীরা একাই সৌদি আরবে হজ-ওমরাহ পালনের উদ্দেশে যেতে পারবেন।

সোমবার এমন তথ্য জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহ। তিনি এদিন মিশরের কায়রোতে সৌদি দূতবাসের একটি অনুষ্ঠানে কথা বলেন। খবর আরব গেজেটের।

সৌদি আরবে হজ বা ওমরাহ পালনের সময় নারীদের সঙ্গে মাহরাম থাকা নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছিল। অবশেষে কায়রোতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে হজ-ওমরাহ বিষয়ক মন্ত্রী রাবিয়াহ এ বিতর্কের অবসান ঘটালেন।

হজ বা ওমরাহ পালনের ক্ষেত্রে বিশ্বের কোনো দেশের জন্য কোনো কোটা বা সংখ্যা নির্ধারিত নয় বলে জানান ড. তাওফিক আল-রাবিয়াহ। তিনি বলেন, যে কোনো দেশের যে কোনো মুসলিম যে কোনো ভিসা নিয়ে এসে হজ করতে পারবেন।

হজ ও ওমরাহ পালনের খরচ কমানোর বিষয়ে সৌদি সরকারের আগ্রহ রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বিষয়টি অনেক কিছুর সঙ্গে সম্পৃক্ত। অবশ্য এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে।

সূত্র: আরব গেজেট

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana