সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

শিরোনাম :
সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত আরো ৬৪ জন পালিয়ে এলো মিয়ানমার বিজিপি মিয়ানমারের ৫৮ সীমান্তরক্ষী পালিয়ে বিজিবির কাছে আত্মসমর্পণ! জেলা ইসলামী আন্দোলনের সমাবেশ ও বিক্ষোভ মিছিল আজ হোয়াইক্যং লাতুরীখোলায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি দখলের চেষ্টা ভোট বর্জন করে সরকারকে ‘লাল কার্ড’ দেখিয়েছে জনগণ চরমোনাই পীর এবার স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন মহাজোটের হেভিওয়েট প্রার্থী হাসানুল হক ইনু হোয়াইক্যং পুলিশ ফাড়ির অভিযান: দেশীয় ৩ অস্ত্র উদ্ধার : আটক-২ শরীয়তপুরে নিজেই ঘুরে ঘুরে পোস্টার ব্যানার টাঙাচ্ছেন স্বতন্ত্র প্রার্থী!
নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পে চরম নিরাপত্তাহীনতায় ভোগছে রোহিঙ্গা মিডিয়া কর্মী সাইফুল আরকানী ও তার পরিবার!

নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পে চরম নিরাপত্তাহীনতায় ভোগছে রোহিঙ্গা মিডিয়া কর্মী সাইফুল আরকানী ও তার পরিবার!

অপহরণকারীদের অব্যাহত হুমকির মুখে পালিয়ে বেড়াচ্ছে মিডিয়া কর্মী সাইফুল আরকানীর পরিবার।
নিজস্ব প্রতিবেদক ::
টেকনাফ উপজেলার মোচনী নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পের আই ব্লকে রোহিঙ্গা সন্ত্রাসীদের রাম রাজত্ব চলছে। তাদের বিরুদ্ধে মুখ খুলতে পারেনা সাধারণ রোহিঙ্গারা। অনেক টা জিম্মিদশায় দিনাতিপাত করছে তারা। বর্তমানে নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পে কোন রোহিঙ্গাই নিরাপদ নয় রোহিঙ্গাসন্ত্রাসী ও মানবপাচারকারীদের হাতে।
জানা যায়, উখিয়া-টেকনাফের সকল দাগী অপরাধী অস্ত্রধারী রোহিঙ্গাদের একমাত্র আস্তানা হচ্ছে নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পের আই ব্লক। তাদের অবৈধ অস্ত্র ও একক আধিপত্যের ফলে সকল রোহিঙ্গারা তাদের কাছে রীতিমতো জিম্মি হয়ে পড়েছে। উক্ত ক্যাম্পে রোহিঙ্গাদের পক্ষে দেশ-বিদেশে কাজ করা রোহিঙ্গা জনগোষ্ঠীর একমাত্র মিডিয়া কর্মী সাইফুল আরকানীর পরিবার ও এখন চরম নিরাপত্তাহীনতায় ভোগছে। সাইফুল আরকানীর পরিবার কে দীর্ঘদিন ধরে হত্যা গুম ও মুক্তিপণের টার্গেট করেছে ক্যাম্পের ওই সন্ত্রাসী রা।
সম্প্রতি গত ০৭-ফেব্রুয়ারি-২০২৩ বিকাল ০৪ টায় নয়াপাড়া রেজিস্ট্রার্ড ক্যাম্পের আই ব্লকে রোহিঙ্গাদের একমাত্র মিডিয়া কর্মী সাইফুল আরকানীর ছোটভাই মোঃ শাহজাহান (১৪) নামক এক রোহিঙ্গা কিশোর কে অস্ত্রের মুখে অপহরণ করে ৬ লাখ টাকা মুক্তিপণ আদায় করেছে রোহিঙ্গা অপহরণকারী চক্র ছালেহ গ্রুপ । তাদের গ্রুপের এখন নেতৃত্ব দিচ্ছে রোহিঙ্গা সন্ত্রাসী সাদেক। সাদেক রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃংখলার দায়িত্বরত বিভিন্ন সংস্থার তালিকাভুক্ত দাগি আসামীদের মধ্যে একজন। সাদেক ও তার বাহিনী সন্ধ্যা নামার সাথে সাথে অস্ত্র দিয়ে মহড়া চালায় ক্যাম্পের অভ্যান্তরে। তারা প্রতিরাতে ই সাইফুল আরকানীর ঘরে গিয়ে তার বয়োবৃদ্ধ মা বাবা কে সাইফুল আরকানী কোথায়? তাকে আমাদের সাথে দেখা করতে হবে বলে হুমকি দেয় প্রতিনিয়ত।
বর্তমানে উক্ত রোহিঙ্গা চিহ্নিত সন্ত্রাসী ও মানবপাচারকারীদের একের পর এক অব্যাহত হুমকির মুখে সাইফুলের পরিবার এদিক ওদিক পালিয়ে বেড়াচ্ছে। https://www.amnesty.org/en/documents/ior40/5974/2022/en/ https://www.thenewhumanitarian.org/analysis/2022/11/10/Rohingya-refugees-ASEAN-Myanmar-repatriation https://www.frontlinedefenders.org/en/case/threats-and-harassment-faced-rohingya-human-rights-defenders-saiful-arakani-and-aziz-arakani https://cpj.org/2021/08/bangladesh-authorities-harass-threaten-two-rohingya-journalists/
নয়াপাড়া রেজিষ্টার্ড
ক্যাম্পের অবস্থানরত সাধারণত রোহিঙ্গারা জানায়,

আমরা আমাদের রোহিঙ্গাদের লিডার মুহিব্বুল্লাহ সহ অনেক জ্ঞানীগুণী লোক কে হারিয়েছি। অনেক নামকরা আলেম ,স্বেচ্ছায় মিয়ানমারে ফিরতে আগ্রহী অনেক রোহিঙ্গা নেতা চিরতরে হারিয়ে গেছে। রোহিঙ্গা কিলার গ্রুপের শিকার হয়ে অনেক নামি-দামি মানুষ নিখোঁজ রয়েছে। আমরা সাইফুল আরকানী কে ও হারাতে চাইনা । বর্তমানে “রোহিঙ্গা সাংবাদিক সাইফুল আরাকানির” পরিবার ও একই কায়দায় সন্ত্রাসীদের রোষানলে পড়েছে। তার পরিবার বাংলাদেশে এখন মোটেও নিরাপদ নয় সাধারণ রোহিঙ্গারা । সুতরাং ইউএনএসসিআর,আইওএম তার পরিবারকে বাংলাদেশ থেকে ভিন্ন একটি দেশে পাঠানো ব্যাতিত উক্ত পরিবার এ দেশে নিরাপদ নয়।
আইনশৃংখলা বাহিনীর উচিত তাদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা।
এ প্রসঙ্গে যোগাযোগ করা হলে ১৬ এপিবিএন পুলিশের অধিনায়ক জানান,বিষয় টি আমাদের নলেজে রয়েছে। বিষয় টি আমরা দেখবো বলে জানান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana