মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০০ অপরাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
রাশিয়ার মূল দাবি মেনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ইউক্রেন

রাশিয়ার মূল দাবি মেনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ইউক্রেন

রাশিয়া-ইউক্রেনে শান্তি আলোচনায় রাশিয়ার প্রধান প্রতিনিধি ভ্লাদিমির মেডিনেস্কি জানিয়েছেন, ইউক্রেন ন্যাটো বা কোনো সামরিক জোটে যোগ না দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে সেটি রাশিয়ার মূল দাবিগুলোর একটি পূরণ করবে।

টিভিতে দেওয়া সাক্ষাতকারে মেডিনস্কি জানিয়েছেন, ইউক্রেনের প্রতিনিধিরা রাশিয়ার কাছে বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছে। যার মধ্যে রয়েছে ন্যাটো বা কোনো সামরিক জোটে যোগ না দেওয়ার বিষয়টি।

তিনি আরও জানিয়েছেন, ইউক্রেন ইঙ্গিত দিয়েছে তারা তাদের মাটিতে কোনো বিদেশী ঘাঁটি স্থাপন করবে না।

তাছাড়া ইউক্রেন প্রস্তাব দিয়েছে, যেসব দেশ তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেবে শুধুমাত্র তাদের সঙ্গে আলোচনা করে অন্য কোনো দেশের সেনাদের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেবে ইউক্রেন।

ইউক্রেনের নিরাপত্তা নিশ্চয়তা দেওয়া দেশের তালিকায় থাকবে রাশিয়াও।

ফলে বিদেশী কোনো দেশের সঙ্গে ইউক্রেন যদি সামরিক মহড়াও অংশ নিতে চায় তখনও রাশিয়ার অনুমতি নিতে হবে। মেডিনস্কি জানিয়েছেন, গত কয়েক বছরের মধ্যে এবারই প্রথম ইউক্রেন রাশিয়ার সঙ্গে  চুক্তি করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও জানিয়েছেন, যদি ইউক্রেন তাদের দেওয়া প্রস্তাবগুলো মেনে চলে তাহলে, ইউক্রেনে ন্যাটোর ঘাঁটি তৈরি করার সম্ভাবনার সমাপ্তি ঘটবে।

সূত্র: আল জাজিরা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana