শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন

শিরোনাম :
রোহিঙ্গা আনাড়ি চালকদের কারণে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা! 

রোহিঙ্গা আনাড়ি চালকদের কারণে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা! 

রোহিঙ্গা আনাড়ি চালকদের কারণে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা! 

নিজস্ব প্রতিবেদক:টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন,টেকনাফ সদর ইউনিয়ন সহ বিভিন্ন ইউনিয়নে ব্যাটারি চালিত শত শত টমটম,অটো রিক্সা রোহিঙ্গা চালকদের দখলে রয়েছে। বেশিরভাগ অল্প বয়সি রোহিঙ্গা ছেলেরাই এ গাড়ির চালক। আইনের প্রতি তোয়াক্কা না করে বেপরোয়া গাড়ি চালানোর ফলে প্রতিদিন হার হামেশা ছোটবড় দুর্ঘটনা লেগেই থাকে। রোহিঙ্গা চালক কর্তৃক কক্সবাজার-টেকনাফের প্রধান সড়কে অবৈধ টমটম ও অটোরিকশার বেপরোয়া গতি ও যত্রতত্র চলাচলের কারণে সাধারণ মানুষ অতিষ্ট হয়ে উঠেছে। বিশেষ করে প্রয়োজনের তাগিদে কোথাও যেতে এক ঘন্টার স্থলে দুই থেকে আড়াই ঘন্টা পর্যন্ত সময় অতিবাহিত হচ্ছে। এসব টমটম ও অটোরিকশার প্রায় চালক মিয়ানমার হতে বাস্তচ্যুত হয়ে আসা রোহিঙ্গা নাগরিক। এসব টমটম গাড়ি ও রোহিঙ্গা চালকদের নিয়ন্ত্রণের দাবি জানিয়েছে স্বচেতন মহল। তাদের মতে

টমটম ব্যাটারিচালিত রিকসা ভ্যানসহ বিভিন্ন যানবাহনের কারণে বাড়ছে সড়ক দুর্ঘটনা। অপ্রত্যাশিত হলেও সড়ক দুর্ঘটনা যেন নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। এ ছাড়াও সড়ক দুর্ঘটনার জন্য কারণগুলো হলো, আকাবাঁকা রাস্তা, পুরোনো ও ত্রুটিপূর্ণ যানবাহন, চালকের অদক্ষতা, ড্রাইভিং পেশায় অনুৎকর্ষ, যুগোপযোগী আইন প্রণয়ন ও প্রয়োগের অভাবেরর কারণ।
বেশিরভাগ দুর্ঘটনার জন্য দায়ী থাকে চালকের অদক্ষতা। দুর্ঘটনার পরও এসব চালকের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থা নেওয়া হয় না। টেকনাফের
রোহিঙ্গা শরণার্থীরা রাস্তা পারাপারের সময় শিশুসহ দুর্ঘটায় পতিত হয়ে প্রাণ হারাচ্ছে অনেকে। প্রতিদিনই রোহিঙ্গা শিশুরা টমটম দুর্ঘটনার শিকার হলে ও প্রতিকার নেই।
অদ্য বেলা সন্ধায় নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পের এইচ ব্লকের বাসিন্দা জনৈক রোহিঙ্গা এনামেরর মালিকানাধীন টমটমের ধাক্কায় সোলাইমান (৩) পিতা: ফায়সাল গুরুতর আহত হয়। তাকে টেকনাফ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। ক্যাম্প পুলিশ টমটমটি আটক করে তাদের হেফাজতে নিয়েছে বলে জানা গেছে।
এদিকে ক্যাম্পের একাধিক সূত্র জানায়, নয়াপাড়া রেজিষ্টার্ড ক্যাম্পে প্রায় ১৩ হাজার রোহিঙ্গার বসবাস। সেখানে রোহিঙ্গারা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে অবৈধভাবে প্রায় ১ হাজার ব্যাটারিচালিত টমটম পরিচালনা করছে। এই ব্যাটারি চালিত চালায় রোহিঙ্গারা। ছোট্র সরু সড়কে ঘন বসতিতে কি ভাবে রোহিঙ্গারা টমটম ও অটো চালায়? এ প্রশ্নের উত্তর নেই কারো কাছে। এপিবিএন এক কর্মকতা জানায়,রোহিঙ্গারা গাড়ি চালোনোর নিয়ম নেই। বিষয়টি আমরা দেখবো।
রোহিঙ্গা আনাড়ি অদক্ষ কমবয়সী চালকদের কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটলেও প্রশাসন নিরব।
রোহিঙ্গাদের এ সব অবৈধ কর্মকান্ড প্রতিরোধে আইন প্রয়োগকারী সংস্থার আন্তরিক সহায়তা কামনা করেছেন ভোক্তভোগি পরিবার।#

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana