মঙ্গলবার, ১৬ Jul ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

শিরোনাম :
ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের ধ্বংসে পদক্ষেপ নিল আর্জেন্টিনা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুলিবিদ্ধ! আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাবের উদ্যোগে বৃক্ষ রোপন ও চারা বিতরণ এর শুভ সূচনা  ভারতের সঙ্গে সকল চুক্তি বাতিলের দাবীতে আজ জেলা ইসলামী আন্দোলনের বিক্ষোভ আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাব” এর ঈদ পুনর্মিলন ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হোয়াইক্যং ইউনিয়নের নতুন কাজী নিয়োগ আলোর ছোঁয়া ফ্রেন্ডশিপ ক্লাবের ৩৬ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা আরও তিন বছর বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া সেন্টমার্টিন ও ইনানীতে বেনজীরের জমি কাউন্সিলর নুর মোহাম্মদ মাঝুর পিতার ইন্তেকালে জেলা ইসলামী আন্দোলনের শোক ও দোয়া
সবার উপরে মানুষ সত্য”-এ স্লোগানকে সামনে রেখে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সবার উপরে মানুষ সত্য”-এ স্লোগানকে সামনে রেখে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সবার উপরে মানুষ সত্য”এ স্লোগানকে সামনে রেখে সামাজিক সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত।

টেকনাফ নিউজ২৪ ডেস্কঃ

কার্যকরভাবে সমাজে শান্তি-শৃঙ্খলা রক্ষা, দ্বন্দ্ব নিরসন এবং মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন করতে হলে অধিকার সম্পর্কে সচেতন করা অত্যন্ত জরুরি বলে অভিমত প্রকাশ করেছেন আলোচকবৃন্দ।

বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ১১ ঘটিকায় হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাঁড়ি চত্বরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কানজরপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত ইনচার্জ মোঃ কামরুল আলম। সভায় হ্নীলা ইউনিয়ন পরিষদ সদস্য মরজিনা আক্তার, বেলাল উদ্দিন, বশির আহমেদ, হোয়াইক্যং ইউনিয়ন পরিষদ সদস্য মোহাম্মদ আলম, কবির আহমে, মমতাজ বেগম, হ্নীলা শাহ মজিদিয়া আলিম মাদ্রাসার প্রভাষক নুরুল আমিন, দৈনিক কক্সবাজার৭১ এর সহ সম্পাদক তাহের নাঈম, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন ও দৈনিক আজকের বসুন্ধরা পত্রিকার রিপোর্টার দেলোয়ার হোসন, হ্নীলা ও হোয়াইক্যং ইউনিয়নের গ্রাম পুলিশ সদস্য, বিভিন্ন স্কুল মাদ্রাসার শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি সহ ৬০ জন অংশগ্রহণ করেন। কোস্ট ফাউন্ডেশন এর আইএসসি প্রকল্পের এডভোকেসি ও ডকুমেন্টেশন কর্মকর্তা তানজির উদ্দিন রনি বলেন, প্রত্যাবাসন বিলম্বের কারণে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নিরাপত্তা ঝুঁকি বেড়ে চলেছে।

বাংলাদেশ সরকার অত্যন্ত বিচক্ষণতার সাথে রোহিঙ্গা সমস্যা মোকাবেলা করছে এবং এখন পর্যন্ত ক্যাম্পের পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে। এই সংকট দীর্ঘায়িত হলে ধীরে ধীরে তা আঞ্চলিক নিরাপত্তার উপর চাপ ফেলবে যা মোটেও কাম্য নয়। কোস্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠালগ্ন থেকে এ অঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করে যাচ্ছে। রোহিঙ্গা ঢলের পর থেকে নতুন নতুন প্রকল্প নিয়ে ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গাদের সেবা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য নানা কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।
হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কামরুল আলম বলেন, আমরা সবাই মিলে সামাজিক সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সড়কে অদক্ষ চালক,ফিটনেসবিহীন যানবাহন নিয়ন্ত্রণে হাইওয়ে পুলিশ সবসময় কঠোর অবস্থানে রয়েছে। কিন্তু তাতে পরিপূর্ণ ফলাফল আসতে সামাজিক সচেতনতার বিকল্প নেই। সমাজের নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের শান্তি শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব রয়েছে। দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের প্রত্যেককে অসংগতিগুলো দূর করতে এগিয়ে আসতে হবে।

টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক নাসির উদ্দীন বলেন, ক্যাম্পের কাছাকাছি স্থানীয় লোকালয়ে যে ধরনের অপ্রত্যাশিত ঘটনাগুলো ঘটতেছে এর পিছনে রোহিঙ্গাদেরকে কিছু স্থানীয় খারাপ মানুষ সহায়তা করে থাকে।
দৈনিক কক্সবাজার নিউজ ৭১ এর সহ-সম্পাদক তাহের নঈম বলেন, রোহিঙ্গা সংকটের পাশাপাশি স্থানীয় মানুষদের জন্য কিছু সুযোগ তৈরি হয়েছে। এই সুযোগকে কাজে লাগিয়ে স্থানীয় মানুষদের সক্ষমতা অর্জন করতে হবে। স্থানীয় যুবকদের দক্ষতা উন্নয় প্রশিক্ষণের পাশাপাশি ইংরেজি শিক্ষার উপর যোগ দিতে হবে।
স্থানীয় ইউপি সদস্য কবির আহমেদ বলেন, সমাজে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি গ্রাম পুলিশদের ভূমিকা রয়েছে। বিভিন্ন দক্ষতা মূলক প্রশিক্ষণের সাথে তাদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা উচিত।
কানজরপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গা জনগোষ্ঠীদের মধ্যে বিদ্যমান সামাজিক সম্প্রীতি বজায় রাখা এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনের আগ পর্যন্ত তাদের মানবিক মর্যাদা সুরক্ষিত রাখতে সকলকে সচেতন হতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কোস্ট ফাউন্ডেশনের মাঠ সমন্বয়কারী মিজানুর রহমান বাহাদুর এবং সহযোগিতায় ছিলেন আহাম্মদ উল্লাহ ও জুলফিকার হোসাইন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana