শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
হাজীদের জন্য মক্কায় নির্মিত হচ্ছে বিশ্বের বৃহত্তম হোটেল ইতিহাসের পুনরাবৃত্তি করে দাপটে জয়ে ফাইনালে পাকিস্তান ক্যান্সার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় জলপাই জানুয়ারির মধ্যে অনুমোদন না হলে ১৫০ আসনে ইভিএম যন্ত্র ব্যবহার করা সম্ভব নয় সরকারি কর্মকর্তাদের সব ধরণের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা উখিয়ার কুতুপালং ৪ নং রোহিঙ্গা ক্যাম্প এর ট্রানজিট সেন্টারে দুর্বৃত্তের গুলিঃ অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেন সাইফুল এইচএসসির প্রশ্নে ‘সাম্প্রদায়িক উস্কানি’! মন্ত্রী বললেন ‘দুঃখজনক নতুন পোশাকে মাঠে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বাহিনী টেকনাফে ৫ সন্তানের জননীকে মারধরের ঘটনায় আত্মহত্যা রোহিঙ্গা ক্যাম্পে এপিবিএন ও জেলা পুলিশের ’রুট আউট’ অভিযানে গ্রেফতার ৪১

সিসামি স্ট্রিটে এলো প্রথম রোহিঙ্গা মাপেট

  • আপডেট টাইম : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০, ৮.২৯ পিএম
  • ১২৮৭ বার পঠিত

বিশ্বব্যাপী জনপ্রিয় শিশুতোষ টিভি অনুষ্ঠান ‘সিসামি স্ট্রিট’নিয়ে এলো তাদের প্রথম রোহিঙ্গা মাপেট নূর ও আজিজ। বাংলাদেশে ‘সিসিমপুর’নামে চালু থাকা অনুষ্ঠানটি এরমধ্যেই চরিত্র দু’টির মাপেট উন্মোচন করেছে।  বিশ্বের বিভিন্ন দেশে আঞ্চলিক সংস্করণ চালু থাকা অনুষ্ঠানটির পর্বগুলোতে শিগগিরই যুক্ত করা হবে চরিত্র দু’টিকে ।

অনুষ্ঠানটি প্রযোজনা ও পরিবেশনাকারী সংস্থা সিসামি ওয়ার্কশপের এক বিবৃতিতে জানানো হয়, ছয় বছর বয়সী নূর ও আজিজ ইয়াসমিন নামের রোহিঙ্গা জমজ দুই ভাইবোনের মাপেট সিসামি স্ট্রিটের অনুষ্ঠানের সাথে যুক্ত করা হয়েছে। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এলমো ও লুইসহ অনুষ্ঠানটির বিভিন্ন জনপ্রিয় চরিত্রের সাথে সাথে তাদের নিয়েও রোহিঙ্গা ভাষায় বিভিন্ন শিক্ষামূলক ভিডিওচিত্র তৈরি করে প্রদর্শন করা হবে।

এতে আরো বলা হয়, ‘বেশিরভাগ রোহিঙ্গা শিশুর জন্য, নূর এবং আজিজ গণমাধ্যমের প্রথমতম চরিত্র যারা দেখতে তাদের মতোই এবং তাদের মতোই কথা বলেন…. তারা পরিবারের মধ্যে খেলতে খেলতে শেখার রূপান্তরকারী ক্ষমতা এমন এক সময়ে নিয়ে আসবে যখন আর যেকোনো সময়ের চেয়ে এ প্রয়োজন বেশি।’

জাতিসঙ্ঘের তথ্যানুসারে, ২০১৭ সালে মিয়ানমারে রোহিঙ্গা বিরোধী দমন অভিযান শুরু হওয়ার পর সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাত লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গা শরণার্থীর অর্ধেকের বেশিই শিশু। এরা বর্তমানে কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবিরে বাস করছে।

বছরের শুরুতে বিভিন্ন দাতব্য সংস্থা জানায়, কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে শরণার্থী শিবিরের কর্মকাণ্ড সংকুচিত হয়ে আসা এবং তরুণদের সেবাদান করা কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় শিশু বিবাহ এবং পাচার বেড়ে গিয়েছে।

সিসামি ওয়ার্কশপ নূরকে উৎসাহী ও কৌতুহলী মেয়ে হিসেবে উল্লেখ করেছে যে বিভিন্ন খেলার মাঝে কৌতুকপূর্ণ নিয়ম তৈরি করতে পছন্দ করে। অন্যদিকে তার ভাই আজিজ একজন গল্পকথক, যার সৃজনশীলতা তাকে দৈনন্দিন সাধারণ কাজ থেকে অমনযোগী রাখে।

বাংলাদেশে অনুষ্ঠানটির আঞ্চলিক সংস্করণ সিসিমপুরের অংশীদার বেসরকারি দাতব্য সংস্থা ব্র্যাক জানিয়েছে, শিগগিরই নতুন এ দু’টি মাপেট চরিত্র নিয়ে ভিডিওচিত্র প্রচার শুরু হবে। ব্রাকের মুখপাত্র হাসিনা আখতার বলেন, ‘রোহিঙ্গা শিশুদের তাদের শিকড়ের সাথে যুক্ত রাখতে এটি সাহায্য করবে।

সূত্র: আলজাজিরা ও আরব নিউজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

banglawebs999991
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs