বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
সিসামি স্ট্রিটে এলো প্রথম রোহিঙ্গা মাপেট

সিসামি স্ট্রিটে এলো প্রথম রোহিঙ্গা মাপেট

বিশ্বব্যাপী জনপ্রিয় শিশুতোষ টিভি অনুষ্ঠান ‘সিসামি স্ট্রিট’নিয়ে এলো তাদের প্রথম রোহিঙ্গা মাপেট নূর ও আজিজ। বাংলাদেশে ‘সিসিমপুর’নামে চালু থাকা অনুষ্ঠানটি এরমধ্যেই চরিত্র দু’টির মাপেট উন্মোচন করেছে।  বিশ্বের বিভিন্ন দেশে আঞ্চলিক সংস্করণ চালু থাকা অনুষ্ঠানটির পর্বগুলোতে শিগগিরই যুক্ত করা হবে চরিত্র দু’টিকে ।

অনুষ্ঠানটি প্রযোজনা ও পরিবেশনাকারী সংস্থা সিসামি ওয়ার্কশপের এক বিবৃতিতে জানানো হয়, ছয় বছর বয়সী নূর ও আজিজ ইয়াসমিন নামের রোহিঙ্গা জমজ দুই ভাইবোনের মাপেট সিসামি স্ট্রিটের অনুষ্ঠানের সাথে যুক্ত করা হয়েছে। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এলমো ও লুইসহ অনুষ্ঠানটির বিভিন্ন জনপ্রিয় চরিত্রের সাথে সাথে তাদের নিয়েও রোহিঙ্গা ভাষায় বিভিন্ন শিক্ষামূলক ভিডিওচিত্র তৈরি করে প্রদর্শন করা হবে।

এতে আরো বলা হয়, ‘বেশিরভাগ রোহিঙ্গা শিশুর জন্য, নূর এবং আজিজ গণমাধ্যমের প্রথমতম চরিত্র যারা দেখতে তাদের মতোই এবং তাদের মতোই কথা বলেন…. তারা পরিবারের মধ্যে খেলতে খেলতে শেখার রূপান্তরকারী ক্ষমতা এমন এক সময়ে নিয়ে আসবে যখন আর যেকোনো সময়ের চেয়ে এ প্রয়োজন বেশি।’

জাতিসঙ্ঘের তথ্যানুসারে, ২০১৭ সালে মিয়ানমারে রোহিঙ্গা বিরোধী দমন অভিযান শুরু হওয়ার পর সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাত লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গা শরণার্থীর অর্ধেকের বেশিই শিশু। এরা বর্তমানে কক্সবাজারের বিভিন্ন শরণার্থী শিবিরে বাস করছে।

বছরের শুরুতে বিভিন্ন দাতব্য সংস্থা জানায়, কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে শরণার্থী শিবিরের কর্মকাণ্ড সংকুচিত হয়ে আসা এবং তরুণদের সেবাদান করা কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় শিশু বিবাহ এবং পাচার বেড়ে গিয়েছে।

সিসামি ওয়ার্কশপ নূরকে উৎসাহী ও কৌতুহলী মেয়ে হিসেবে উল্লেখ করেছে যে বিভিন্ন খেলার মাঝে কৌতুকপূর্ণ নিয়ম তৈরি করতে পছন্দ করে। অন্যদিকে তার ভাই আজিজ একজন গল্পকথক, যার সৃজনশীলতা তাকে দৈনন্দিন সাধারণ কাজ থেকে অমনযোগী রাখে।

বাংলাদেশে অনুষ্ঠানটির আঞ্চলিক সংস্করণ সিসিমপুরের অংশীদার বেসরকারি দাতব্য সংস্থা ব্র্যাক জানিয়েছে, শিগগিরই নতুন এ দু’টি মাপেট চরিত্র নিয়ে ভিডিওচিত্র প্রচার শুরু হবে। ব্রাকের মুখপাত্র হাসিনা আখতার বলেন, ‘রোহিঙ্গা শিশুদের তাদের শিকড়ের সাথে যুক্ত রাখতে এটি সাহায্য করবে।

সূত্র: আলজাজিরা ও আরব নিউজ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana