1. banglahost.net@gmail.com : rahad :
  2. teknafnews24@gmail.com : tahernaeem :
সৌদি আরবের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র - Teknaf News24
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
টেকনাফে মেয়র পদে হাজ্বী মোহাম্মদ ইসলামকে নির্বাচিত ঘোষণা! প্রকাশিত সংবাদের একাংশের প্রতিবাদ হোয়াইক্যংয়ের কাটাখালীতে ধান কাটতে এক বখাটের বাধা : এলাকায় উত্তেজনা কাবুল দূতাবাসে কূটনীতিক মিশন চালু করল সৌদি আরব ২৩ দেশে ওমিক্রন, ৭০ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা আফ্রিকায় ‘ওমিক্রন’ শনাক্তের পর বাংলাদেশে এসেছেন ২৮ জন কক্সবাজারে বিমানের ধাক্কায় দুই গরুর মৃত্যুর ঘটনায় ৪ আনসার সদস্য প্রত্যাহার হ্নীলা রঙ্গিখালীর হেলাল ৩১ হাজার ইয়াবা কভার্ড ভ্যান সহ র‍্যাবের হাতে আটক আটক কারাবন্দী আব্দুল খলিল চৌধুরী-৪৮১ ভোট! ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানালেন পিতা হোয়াইক্যং ইউপি’র টানা ৪র্থবার চেয়ারম্যান হওয়ায় অধ্যক্ষ আনোয়ারীর কৃতজ্ঞতা

সৌদি আরবের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ৫৩ বার পঠিত

সৌদি আরবের কাছে সাড়ে ছয়শ মিলিয়ন ডলারের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ড্রোন হামলা থেকে সৌদি আরব যেন নিজ ভূমিকে রক্ষা করতে পারে সেই জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুক্রবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে অত্যাধুনিক কিনতে চলেছে সৌদি আরব। প্রায় ৬৫০ মিলিয়ন ডলারের বিনিময়ে ২৮০টি ক্ষেপণাস্ত্র কিনবে রিয়াদ। মাঝারি পাল্লার এই মিসাইল আকাশ থেকে আকাশে হামলা চালাতে সক্ষম। প্রায় ১২ ফুট লম্বা ক্ষেপণাস্ত্রটি ১৬০ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে সক্ষম। মূলত, হামলাকারী ড্রোনগুলোকে ধ্বংস করতেই এই হাতিয়ার ব্যবহার করবে সৌদি যুদ্ধবিমান।

বেশ কয়েক বছর ধরেই ইরাক, কুয়েত, জর্ডন ও সৌদি আরবের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ‘প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম’ মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র। ওই জায়গাগুলোতে ‘থাড মিসাইল সিস্টেম’ও রয়েছে। বিভিন্ন সেনঘাঁটিতে থাকা ওই হাতিয়ারগুলো চালানো এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রচুর সংখ্যক সেনা ও টেকনিশিয়ান রাখতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, হুথি বিদ্রোহীদের ড্রোন ও ড্রোন প্রযুক্তি সরবরাহ করছে ইরান।

হুথিদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন কঠোর কৌশল অবলম্বনের অভিযোগের কারণে উদ্বিগ্ন বাইডেন প্রশাসনের সৌদি সমর্থনে নেওয়া সতর্ক দৃষ্টিভঙ্গির অংশ হিসেবেই এই ক্ষেপণাস্ত্র বিক্রি অনুমোদন করা হয় বলে ওই প্রতিবেদনে জানা গেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs