বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
সড়ক-মহাসড়কের নিরাপত্তায় পুলিশের বিকল্প আনার সুপারিশ

সড়ক-মহাসড়কের নিরাপত্তায় পুলিশের বিকল্প আনার সুপারিশ

ডেস্ক24: দেশের গুরুত্বপূর্ণ সবগুলো সড়ক-মহাসড়কে নিরাপত্তা নিশ্চত করার দায়িত্ব পালন করে আসছেন পুলিশের সদস্যরা। তাদের বদলে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) নিজস্ব জনবল নিয়োগের সুপারিশ করা হয়েছে। আজ রোববার জাতীয় সংসদ ভবনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির মূল বৈঠকে এই সুপারিশ করেছে সাব-কমিটি।

এদিন সংসদীয় কমিটিতে ৭টি সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দিয়েছে সাব কমিটি, যা নিয়ে কোনো আলোচনা হয়নি। বিষয়টি নিশ্চিত করে সংসদীয় কমিটির সদস্য ও সাব কমিটির প্রধান এনামুল হক বলেন, নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তার ব্যবস্থা জরুরি হয়ে পড়েছে। এটি করা হলে বিদ্যমান ব্যবস্থার চেয়ে আরো বেশি কার্যকর ও ফলপ্রসূ হবে।

সেইসঙ্গে সকল সেতুর টোল আদায়ের ক্ষেত্রে একটি অভিন্ন সফটওয়্যার ব্যবহারেরও সুপারিশ করেছে সাব কমিটি। এ ছাড়া অন্য সুপারিশগুলোর মধ্যে রয়েছে- দরপত্র ছাড়া কার্যাদেশের মেয়াদ না বাড়ানো, টোল আদায় ব্যবস্থাপনা নিবিড়ভাবে তদারকি করা, রাস্তা ও যানবাহনের ধরণ ও পরিমাণ বিবেচনায় মাস্টার প্লান তৈরি করে সড়ক নেটওয়ার্ক ব্যবস্থাপনা করা, সড়ক-মহাসড়কের বিপদজনক বাঁকগুলো সরলীকরণ ও মহাসড়কে নসিমন-করিমনসহ ব্যাটারিচালিত যান নিষিদ্ধ করা এবং টেন্ডার শেষ না হওয়া পর্যন্ত ধলেশ্বরী সেতুর টোল আদায়ে নিজস্ব জনবল নিয়োগ করা।

এর আগে ধলেশ্বরী সেতুর টোল আদায়ে অনিয়মের সংবাদ প্রকাশ পেলে একটি সাব কমিটি গঠন করা হয়। সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্রহীন সময় বাড়ানোসহ যাবতীয় কার্যক্রম তদন্তের দায়িত্ব দেয়া হয় তাদের। সে অনুযায়ী, তদন্ত শেষে আজ প্রতিবেদন জমা দেয় কমিটি।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে মহাসড়ক বিল-২০২১ এ প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জন করে সংসদে পাশ করতে সংশোধিত আকারে রিপোর্ট দেয়ার সুপারিশ করেছে কমিটি। সওজের সিলেটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে পাওয়া অভিযোগগুলো পুনঃতদন্ত করে আগামী সভায় উপস্থাপন করতে বলা হয়েছে।

একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন ও রাবেয়া আলীম।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana