মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৭:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
রোহিঙ্গা ক্যাম্পে ‘আরসা’ কমান্ডারসহ গ্রেপ্তার ৫ জামিন পেলেন অ্যাডভোকেট শিমুল বিশ্বাস হ্নীলার নয়াপাড়া-জাদিমুরা মাদ্রাসা রহমানিয়া হোছাইনিয়া হেফজ বিভাগের সাফল্য টেকনাফের কান্জরপাড়ায় ফরিদ ও মুসলিম উদ্দিন গং দের জমির সীমানা পিলার ভাংচুরের অভিযোগ হ্নীলা মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজে ২০২২-২৩ সেশনের ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত টেকনাফের হোয়াইক্যং হাইওয়ে পুলিশের অভিযানে ৪০০ পিস ইয়াবাসহ আটক-২ হোয়াইক্যং ইউপির কান্জরপাড়ার চিহ্নিত মাদককারবারীদের ইয়াবা ছিনতাই কে কেন্দ্র করে প্রতিপক্ষের ছুরিকাঘাতে ২ যুবক আহত ড্রাইভিং লাইসেন্স: একইদিনে পরীক্ষা ও বায়োমেট্রিক সেবা চালু জেলার সেরা তরুণ করদাতা ওমর ফারুক কে উনছিপ্রাং বড় মাদরাসায় সংবর্ধনা দুদকের মামলায় বাহারছড়া ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন কারাগারে

সড়ক-মহাসড়কের নিরাপত্তায় পুলিশের বিকল্প আনার সুপারিশ

  • আপডেট টাইম : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১.০৬ এএম
  • ৪৩২ বার পঠিত

ডেস্ক24: দেশের গুরুত্বপূর্ণ সবগুলো সড়ক-মহাসড়কে নিরাপত্তা নিশ্চত করার দায়িত্ব পালন করে আসছেন পুলিশের সদস্যরা। তাদের বদলে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) নিজস্ব জনবল নিয়োগের সুপারিশ করা হয়েছে। আজ রোববার জাতীয় সংসদ ভবনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির মূল বৈঠকে এই সুপারিশ করেছে সাব-কমিটি।

এদিন সংসদীয় কমিটিতে ৭টি সুপারিশ সংবলিত প্রতিবেদন জমা দিয়েছে সাব কমিটি, যা নিয়ে কোনো আলোচনা হয়নি। বিষয়টি নিশ্চিত করে সংসদীয় কমিটির সদস্য ও সাব কমিটির প্রধান এনামুল হক বলেন, নিজস্ব জনবল দিয়ে সড়ক-মহাসড়কের নিরাপত্তার ব্যবস্থা জরুরি হয়ে পড়েছে। এটি করা হলে বিদ্যমান ব্যবস্থার চেয়ে আরো বেশি কার্যকর ও ফলপ্রসূ হবে।

সেইসঙ্গে সকল সেতুর টোল আদায়ের ক্ষেত্রে একটি অভিন্ন সফটওয়্যার ব্যবহারেরও সুপারিশ করেছে সাব কমিটি। এ ছাড়া অন্য সুপারিশগুলোর মধ্যে রয়েছে- দরপত্র ছাড়া কার্যাদেশের মেয়াদ না বাড়ানো, টোল আদায় ব্যবস্থাপনা নিবিড়ভাবে তদারকি করা, রাস্তা ও যানবাহনের ধরণ ও পরিমাণ বিবেচনায় মাস্টার প্লান তৈরি করে সড়ক নেটওয়ার্ক ব্যবস্থাপনা করা, সড়ক-মহাসড়কের বিপদজনক বাঁকগুলো সরলীকরণ ও মহাসড়কে নসিমন-করিমনসহ ব্যাটারিচালিত যান নিষিদ্ধ করা এবং টেন্ডার শেষ না হওয়া পর্যন্ত ধলেশ্বরী সেতুর টোল আদায়ে নিজস্ব জনবল নিয়োগ করা।

এর আগে ধলেশ্বরী সেতুর টোল আদায়ে অনিয়মের সংবাদ প্রকাশ পেলে একটি সাব কমিটি গঠন করা হয়। সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্রহীন সময় বাড়ানোসহ যাবতীয় কার্যক্রম তদন্তের দায়িত্ব দেয়া হয় তাদের। সে অনুযায়ী, তদন্ত শেষে আজ প্রতিবেদন জমা দেয় কমিটি।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে মহাসড়ক বিল-২০২১ এ প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জন করে সংসদে পাশ করতে সংশোধিত আকারে রিপোর্ট দেয়ার সুপারিশ করেছে কমিটি। সওজের সিলেটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে পাওয়া অভিযোগগুলো পুনঃতদন্ত করে আগামী সভায় উপস্থাপন করতে বলা হয়েছে।

একাব্বর হোসেনের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন ও রাবেয়া আলীম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published.

banglawebs999991
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs