Logo

১ হাজার দ্বৈত ভোটারের নামে মামলার নির্দেশ

দ্বৈত ভোটার ইস্যুতে হার্ডলাইনে নির্বাচন কমিশন (ইসি)। ১ হাজার ৫৭ জন দ্বৈত ভোটারের নামে মামলা করতে মাঠ পর্যায়ে নির্দেশ দিয়েছে কমিশন। এরই মধ্যে ৫৫৬ জন দ্বৈত ভোটারের নামে মামলাও হয়েছে। আরো ৫০১ জনের নামে মামলা অপেক্ষমাণ রয়েছে। দুইবার ভোটার হয়েছেন এই সংখ্যা প্রায় ৫ লাখ ৩০ হাজারের মতো। এছাড়াও বিগত ১২ বছরে প্রায় ১১ লাখ ভোটার দুইবার ভোটার হওয়ার চেষ্টা করেছেন। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইসির সংশ্লিষ্টরা বলছেন, ভোটার তালিকা আইন অনুযায়ী দুবার ভোটার হওয়া দণ্ডনীয় অপরাধ। কিন্তু কোনোভাবেই দ্বৈত ভোটার হওয়ার প্রবণতা কমাতে পারছে না ইসি। তাই এ প্রবণতা রোধ ও মামলা দায়েরের বিষয়ে কোনো সুপারিশ থাকলে তা জানানোর জন্য মাঠ পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

তথ্য গোপন করে দুবার ভোটার হওয়া ফৌজদারি অপরাধ। আইনে এ অপরাধের জন্য ছয় মাসের কারাদণ্ড বা ২ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। তবে অসচেতনভাবে কেউ দুবার ভোটার হলে ইসির কাছে ক্ষমা চেয়ে অনেকে মামলা থেকে রক্ষা পেয়েছেন। সেক্ষেত্রে যিনি দুবার ভোটার হয়েছিলেন, তিনি প্রথম ভোটার রেখে দ্বিতীয়টি কর্তনের জন্য ইসিতে ক্ষমা চেয়ে আবেদনের সুযোগ পান।

সম্প্রতি জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ সংক্রান্ত কমিটির সভায় দ্বৈত ভোটার হওয়ার বিষয়টি আলোচনা হয়। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে জানানো হয়, প্রথম ধাপে ১ হাজার ৫৭ জনের নামে মামলা করতে মাঠ পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে গত জানুয়ারি পর্যন্ত ৫৫৬ জন দ্বৈত ভোটারের নামে মামলা করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Developed By Banglawebs