Logo
শিরোনাম :
জালিয়া পাড়ায় নিজ তহবিল থেকে ঈদ উপহার দিলেন পৌর সম্ভাব্য মেয়র পদপ্রার্থী আব্দুস শুক্কুর সিআইপি হোয়াইক্যংয়ের উনছিপ্রাংএ ভিটেবাড়ির সীমানা নিয়ে সংঘর্ষ : ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে ৮জনকে কুপিয়ে মারাত্বক জখম! শবে কদর কি? তা নিয়ে জরুরি কিছু কথা কোরআন আমাদের পার্থিব শান্তির পাশাপাশি আখিরাতে মুক্তির পথ দেখায় আল-আকসায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে যেসব দেশ পুলিশের এপিসিতে আগুন দেওয়ার মূলহোতা গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার টেকনাফের কলেজ ছাত্র তৌকিরের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি টেকনাফে করোনাকালিন সময়ে ১হাজার গরীব পরিবারকে চাল বিতরণ করে দৃষ্টান্ত স্থাপন করলেন হাফেজ এনামুল হাসান প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও জলিলের ব্যাখ্যা মাওলানা মামুনুল হককে আদালতে তোলা হবে আজ, নিরাপত্তা জোরদার

২ মাস সূর্য উঠবে না যেখানে!

আন্তর্জাতিক ডেস্ক:::

একদিন সূর্য না উঠলে কেমন হবে? হয়তো বিশ্বাস হচ্ছে না আপনার। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি, যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের উটকিয়াকভিক-এর বাসিন্দারা আগামী দুই মাসের জন্য সূর্যকে বিদায় জানিয়েছেন। মূলত স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুর থেকেই এই অঞ্চলে সূর্যের দেখা পাওয়া যাচ্ছে না।

মূলত উত্তর আর্কটিক বৃত্তে অবস্থিত এই অঞ্চলটি অন্ধকারাচ্ছন্নতার সময়ে প্রবেশ করেছে, যাকে মেরু রাত বা পোলার নাইট বলা হয়। আবহাওয়াবিদরা বলছেন, ‘আর্কটিক বৃত্তে অবস্থিত যেকোন অঞ্চলের জন্য মেরু রাত স্বাভাবিক ঘটনা। প্রতিবছর শীত এলেই বেশ কিছুদিনের জন্য এরকম অন্ধকারেই থাকে এই অঞ্চলগুলো।

মাত্র চার হাজার বাসিন্দার শহরের মানুষজন পরবর্তী ৬৫ দিনের জন্য অন্ধকারে থাকার প্রস্তুতি নিয়েছেন। মেরু অঞ্চলের কাছাকাছি অবস্থান হওয়ায় দীর্ঘতম রাত্রির আঁধারের তলিয়ে যায় শীতল শহর আলাস্কা। এই সময়ে সূর্য না থাকায় অঞ্চলটি বরফে ঢেকে যায়।

শীতকালে পৃথিবী তার অক্ষ বরাবর কিছুটা হেলে পড়ে। আর এ কারণে শীতকালের ২ মাস পৃথিবীর উত্তর গোলার্ধে সূর্যের আলো পড়ে না। তবে একেবারেই অন্ধকার থাকবে না উটকিয়াকভিক। হেলোজিনের মতো আলো-আঁধারিতে ডুবে থাকবেন বাসিন্দারা। শীতকালে যেমন টানা ২ মাস রাত থাকে, গ্রীষ্মের সময়ও একই রকম ২ মাসের জন্য টানা দিন থাকে এখানে। আর এই পরিস্থিতিকে বলা হয় মিডনাইট সান বা পোলার ডে।#

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Developed By Banglawebs