মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম :
মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত আরো ৬৪ জন পালিয়ে এলো মিয়ানমার বিজিপি মিয়ানমারের ৫৮ সীমান্তরক্ষী পালিয়ে বিজিবির কাছে আত্মসমর্পণ! জেলা ইসলামী আন্দোলনের সমাবেশ ও বিক্ষোভ মিছিল আজ হোয়াইক্যং লাতুরীখোলায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি দখলের চেষ্টা ভোট বর্জন করে সরকারকে ‘লাল কার্ড’ দেখিয়েছে জনগণ চরমোনাই পীর
নতুন পোশাকে মাঠে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বাহিনী

নতুন পোশাকে মাঠে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বাহিনী

ডেস্ক রিপোর্ট ঃ

অবশেষে নতুন পোশাকে কাজ শুরু করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনার পর গত রোববার থেকে নিজস্ব পোশাকে কার্যক্রম চালাচ্ছেন এ বাহিনীর সদস্য ও কর্মকর্তারা।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত পরিচালক মুজিবুর রহমান পাটোয়ারি জানান, সৈনিক থেকে শুরু করে অতিরিক্ত পরিচালক পর্যন্ত সবাই নতুন পোশাকে অফিস করছেন।

মন্ত্রণালয় গত ১ নভেম্বর এ বিষয়ে নির্দেশনা দেওয়ার পর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কার্যালয় থেকে গত বৃহস্পতিবার পোশাক পরার নির্দেশনা দেওয়া হয়।

এর আগে ২০১৪ সাল থেকে প্রজ্ঞাপনের মাধ্যমে অধিদপ্তরের সিপাহী থেকে পরিদর্শক পর্যন্ত কর্মকর্তা-কর্মচারিরা খাকি রঙের পোশাক পরতেন। এ নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের মাঝে অসোন্তোষও ছিল বলে জানা যায়।

এরপর গত বছরের ২৩ মে নতুন প্রজ্ঞাপনের মাধ্যমে অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের জন্য ‘টার্কিশ ব্লু’ রঙের পোশাক নির্ধারণ করা হয়। যেখানে অন্যান্য বাহিনীর মত অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পর্যন্ত সবাই এক রঙের পোশাক পরিধান করবেন।

এবছরের ২১ জুলাই অধিদপ্তরের প্রধান কার্যালয় ১ সেপ্টেম্বর থেকে নতুন পোশাক চালু করার নীতিগত সিদ্ধান্ত জানায়। পোশাক তৈরির পর অন্য একটি আইন শৃঙ্খলা বাহিনীর পোশাকের সঙ্গে ‘রঙের মিল’ আছে উল্লেখ আছে আপত্তি আনা হয় দেশের মাদকনিয়ন্ত্রণ বাহিনীর নতুন এ পোশাকের ওপর।

যে কারণে অগাস্টের শেষ দিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কার্যালয় থেকে ‘মৌখিক নির্দেশনায়’ পোশাক পরিধানের বিষয়টি স্থগিত রাখতে বলা হয় বিভিন্ন ইউনিটের।

নতুন পোশাকে মাঠে নামবে মাদক নিয়ন্ত্রণের বাহিনী

মাদকদ্রব্যনিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মচারীদের (পোশাক সামগ্রী প্রাধিকার) বিধিমালা-২০২১ নামে ২০২১ সালে জারি করা এ প্রজ্ঞাপন অনুযায়ী অতিরিক্ত পরিচালক, উপ পরিচালক, সহকারী পরিচালক, প্রসিকিউটর, পরিদর্শক, সহকারী প্রসিকিউটর ও উপ পরিদর্শক, সহকারী উপ পরিদর্শক, সিপাহী, ওয়ারলেস অপারেটর ও গাড়ি চালক পর্যন্ত সকলকেই পোশাক পরিধান বাধ্যতামূলক করা হয়।

এতে টার্কিশ ব্লু রঙের সেলুলার কাপড়ের বুকখোলা ফুল ও হাফহাতা শার্ট, ডিপ নেভি ব্লু রঙের প্যান্ট এবং অধিদপ্তরের লগো সম্বলিত টুপি পরিধান করবেন কর্মকর্তারা।

আর নারীরা টার্কিশ ব্লু রঙের বুশ শার্ট ও ডিপ নেভি ব্লু রঙের প্যান্ট পরিধান করবেন।

এছাড়া অতিরিক্ত পরিচালক থেকে উপ-সহকারী পরিদর্শক পর্যন্ত সকলের র‌্যাঙ্ক ব্যাজ থাকবে।

তবে মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক ও পরিচালকরা এ পোশাক পরবেন না। এর কারণ হিসেবে কর্মকর্তরা জানান, অতিরিক্ত পরিচালক পর্যন্ত বিভাগীয় লোকজন দায়িত্ব পালন করলেও এর উপরের পদের কর্মকর্তারা আসেন বিসিএস এডমিন ও পুলিশ সার্ভিস থেকে।

পরিচালক (অপারেশন) পদে পুলিশ ক্যাডারের কর্মকর্তা এবং পরিচালক, অতিরিক্ত মহাপরিচালক ও মহাপরিচালক পদে প্রশাসন পদের কর্মকর্তারা সাধারণত দায়িত্বে থাকেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana