বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
নাইন ইলিভেনের হামলায় এবার সৌদি আরব জড়িত থাকার গন্ধ পাচ্চে আমেরিকা!

নাইন ইলিভেনের হামলায় এবার সৌদি আরব জড়িত থাকার গন্ধ পাচ্চে আমেরিকা!

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার ঘটনায় ব্রিটিশ মেট্রোপলিটান পুলিশের কাছে সৌদির সংশ্লিষ্টতার নতুন প্রমাণ মিলেছে বলে মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ইংল্যান্ডে বসবাসকারী নিউইয়র্কের এক বাসিন্দার পরিবারের সদস্যের কাছ থেকে পুলিশ এসব তথ্য প্রমাণ উদ্ধার করে বলে সিবিএস নিউজের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। খবর আরব নিউজের।

আন্তর্জাতিক সহযোগিতা চাওয়ার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আদালতে এসব তথ্য প্রমাণ পাঠানো হয়।

এসব দলিল দস্তাবেদের মধ্যে আছে ১৪ হাজার পাতার নথিপত্র, ২০ ঘণ্টার ভিডিও ফুটেজ, কয়েকশ’ ছবি এবং পুলিশের নেওয়া কয়েক ঘণ্টার সাক্ষাৎকারের রেকর্ড।

২০০১ সালের সেপ্টেম্বরে ওমর আল বাইয়োমি নামে সৌদি এক নাগরিকের বাসা ও অফিসে তল্লাশি চালিয়ে ইংল্যান্ড মেট্রোপলিটান পুলিশের একটি দল এসব তথ্য প্রমাণ জব্দ করে।

সৌদি ওই নাগরিকের বাসা থেকে উদ্ধার করা একটি ভিডিও ফুটেজে দু্ই বিমান ছিনতাইকারী খালিদ আল-মিহদার ও নাওয়াফ আল হাজমিকে তিনি পৃষ্ঠপোষকতা করেছেন বলে প্রমাণ পাওয়া গেছে বলে ব্রিটিশ পুলিশের দাবি।

২০০০ সালে সান দিয়াগোতে ওমর আল বাইয়োমি ৯/১১ এর দুই হামলাকারীর সঙ্গে সৌদি কর্মকর্তাদের সাক্ষাৎ করিয়েছিলেন।

এ সময় সেখানে ইয়েমন বংশোদ্ভূত মার্কিন ইসলামি চিন্তাবিদ আনোয়ার আল-আওলাকিকে কোলাকুলি করতে দেখা যায়।

আল-কায়দা নেতা সন্দেহে ২০১১ সালে তাকে ইয়েমেনে মার্কিন বাহিনী তাকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে।

যে সব নথিপত্র জব্দ করেছে পুলিশ, তার মধ্যে একটি বিমানের আঁকা ছবিও রয়েছে।

৯/১১ হামলার দুই সপ্তাহ পরই ব্রিটেনে পুলিশের হাতে ধরা পড়েন ওমর আল বাইয়োমি।

এসব দলিল এখন যুক্তরাষ্ট্রের আদালতে পাঠানো হচ্ছে। তবে, বরাবরের মতো এবারও টুইন-টাওয়ার হামলায় নিজেদের সংশ্লিষ্টতা অস্বীকার করে আসছে সৌদি আরব।

তবে, বিশ্লেষকরা মনে করছেন, সৌদি আরব সম্প্রতি ইরানের সঙ্গে দ্বন্দ্ব নিরসনের যে উদ্যোগ নিয়েছে, তাতে বাধা সৃষ্টি করতে এবং রিয়াদকে মার্কিন বলয়ে ফিরিয়ে আনতেই নতুন এ তথ্য প্রমাণ হাজির করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana