মঙ্গলবার (৬ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কুদ্দুছ আলী সরকার স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। সেখানে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগের বিধিনিষেধ ও কার্যক্রমের সময়সীমা ৭ জুলাই মধ্যরাত থেকে ১৪ জুলাই দিবাগত রাত ১২টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় দেশের বর্তমান প্রেক্ষাপটে সকল ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে আরোপিত বিধিনিষেধ এবং মসজিদসমূহে জামায়াতে নামাজ আদায়ের জন্য আবশ্যিকভাবে নিম্নবর্ণিত শর্তসমূহ পালনের জন্য অনুরোধ করা হলো।

১. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিদেরকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

২. মহানবী হযরত মুহাম্মদ (সা.) সাধারণ অবস্থায়ও সুন্নত ও নফল নামাজ বাসায় আদায় করে ফরজ নামাজ জামায়াতের সাথে মসজিদে আদায় করতেন। বর্তমান পরিস্থিতিতে সবাইকে সুন্নত ও নফল নামাজ বাসায় আদায় করার অনুরোধ জানানো হলো।

৩. বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতিতে প্রত্যেক মুসল্লিকে নিজ নিজ বাসা থেকে অজু করে শুধুমাত্র ফরজ নামাজ মসজিদে আদায় করতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৪. মসজিদে কার্পেট বিছানো যাবে না।

৫. পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে।