1. banglahost.net@gmail.com : rahad :
  2. teknafnews24@gmail.com : tahernaeem :
লাদাখে ভারতীয় সেনাদের পিছু হটালো - Teknaf News24
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রোহিঙ্গা দুর্বৃত্তের গুলিতে ৬ রোহিঙ্গা নিহত মণ্ডপে কুরআন রাখার কথা ‘স্বীকার করেছে’ ইকবাল দৈনিক কক্সবাজার ৭১ কার্যালয়ে খতমে কুরআন ও দোয়া মাহফিল অনুষ্টিত রোহিঙ্গা ও আটকে পড়া পাকিস্তানিরা বাংলাদেশের বোঝা: প্রধানমন্ত্রী প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা হচ্ছে না! বাংলাদেশ কোনো ধর্ম ব্যবসায়ী-মৌলবাদীর আস্তানা হতে পারে না- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী উখিয়ার ৫ ইউনিয়নে ৩৯২ প্রার্থীর মনোনয়ন জমা টেকনাফে প্রধানমন্ত্রীর অনুদানের চেক হস্তান্তর হোয়াইক্যং বাজার ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির নির্বাচনে হানিফ সভাপতি,মুর্শেদ সম্পাদক নির্বাচিত আইসের চালান ধরা পড়লে টাকা দিতে হয় না মিয়ানমারে

লাদাখে ভারতীয় সেনাদের পিছু হটালো

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ২৭১ বার পঠিত

সম্প্রতি দ্য টাইমস অব লন্ডন একটি প্রতিবেদনে জানিয়েছে, চলমান সীমান্ত বিবাদে লাদাখে দখল করা দুটি পাহাড়ের চ‚ড়া থেকে ভারতীয় সৈন্যদের তাড়াতে চীনা বাহিনী একটি অ-প্রাণঘাতী মাইক্রোওয়েভ অস্ত্র ব্যবহার করেছে।

যদি এ তথ্য সঠিক হয়, তবে প্রথমবারের মতো কোথাও এ জাতীয় অস্ত্রের ব্যবহারের কথা জানা গেল। বেইজিংয়ের রেনমিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জিন ক্যানরংয়ের বরাতে এ তথ্য জানিয়েছে দ্য টাইমস অব লন্ডন। জিন মন্তব্য করেছেন যে, পনের মিনিটের মাইক্রোওয়েভ হামলার পর ভারতীয় সেনারা পিছু হটতে বাধ্য হয়েছিল এবং অস্ত্রগুলি ‘সুন্দরভাবে সমস্যার সমাধান করেছে’, যাতে চীনা সৈন্যরা গুলি চালানো ছাড়াই অবস্থান নিতে সক্ষম হয়। এ ধরনের অস্ত্র মূলত ২০০১ সালে যুক্তরাষ্ট্রের যৌথ অ-প্রাণঘাতী অস্ত্র অধিদপ্তর তৈরি করে এবং এটি অ্যাক্টিভ ডিনায়াল হিসাবে পরিচিত। অস্ত্রটি সামরিক যানের ওপর লাগানো থাকে। এটি উপগ্রহের মতো অ্যান্টেনা থেকে দুই মিটার এলাকা জুড়ে উচ্চ-ফ্রিকোয়েন্সির মাইক্রোওয়েভের বলয় তৈরি করে। যা ত্বকের প্রায় ১/৬৪ ইঞ্চি গভীরতায় গরম ও তীব্র বেদনাদায়ক জ্বলুনী সৃষ্টি করে। পরীক্ষামূলক ব্যবহারে এ পর্যন্ত অ্যাক্টিভ ডিনায়ালের অপ্রতিরোধ্য প্রতিক্রিয়াগুলি কেউ সহ্য করতে সক্ষম হয়নি, তবে এটি স্থায়ী ক্ষতি করে না। তবে, ভারতীয় সেনাবাহিনী একটি অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এই প্রতিবেদনের দাবি অস্বীকার করেছে। সূত্র: ফোর্বস।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs