Logo
শিরোনাম :
শবে কদর কি? তা নিয়ে জরুরি কিছু কথা কোরআন আমাদের পার্থিব শান্তির পাশাপাশি আখিরাতে মুক্তির পথ দেখায় আল-আকসায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে যেসব দেশ পুলিশের এপিসিতে আগুন দেওয়ার মূলহোতা গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার টেকনাফের কলেজ ছাত্র তৌকিরের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি টেকনাফে করোনাকালিন সময়ে ১হাজার গরীব পরিবারকে চাল বিতরণ করে দৃষ্টান্ত স্থাপন করলেন হাফেজ এনামুল হাসান প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও জলিলের ব্যাখ্যা মাওলানা মামুনুল হককে আদালতে তোলা হবে আজ, নিরাপত্তা জোরদার খালেদা জিয়াকে বিদেশে নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে মির্জা ফখরুলের ফোন বাংলাদেশের গণমাধ্যম ‘স্বাধীন এবং মুক্ত’: তথ্যমন্ত্রী

লাদাখে ভারতীয় সেনাদের পিছু হটালো

সম্প্রতি দ্য টাইমস অব লন্ডন একটি প্রতিবেদনে জানিয়েছে, চলমান সীমান্ত বিবাদে লাদাখে দখল করা দুটি পাহাড়ের চ‚ড়া থেকে ভারতীয় সৈন্যদের তাড়াতে চীনা বাহিনী একটি অ-প্রাণঘাতী মাইক্রোওয়েভ অস্ত্র ব্যবহার করেছে।

যদি এ তথ্য সঠিক হয়, তবে প্রথমবারের মতো কোথাও এ জাতীয় অস্ত্রের ব্যবহারের কথা জানা গেল। বেইজিংয়ের রেনমিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জিন ক্যানরংয়ের বরাতে এ তথ্য জানিয়েছে দ্য টাইমস অব লন্ডন। জিন মন্তব্য করেছেন যে, পনের মিনিটের মাইক্রোওয়েভ হামলার পর ভারতীয় সেনারা পিছু হটতে বাধ্য হয়েছিল এবং অস্ত্রগুলি ‘সুন্দরভাবে সমস্যার সমাধান করেছে’, যাতে চীনা সৈন্যরা গুলি চালানো ছাড়াই অবস্থান নিতে সক্ষম হয়। এ ধরনের অস্ত্র মূলত ২০০১ সালে যুক্তরাষ্ট্রের যৌথ অ-প্রাণঘাতী অস্ত্র অধিদপ্তর তৈরি করে এবং এটি অ্যাক্টিভ ডিনায়াল হিসাবে পরিচিত। অস্ত্রটি সামরিক যানের ওপর লাগানো থাকে। এটি উপগ্রহের মতো অ্যান্টেনা থেকে দুই মিটার এলাকা জুড়ে উচ্চ-ফ্রিকোয়েন্সির মাইক্রোওয়েভের বলয় তৈরি করে। যা ত্বকের প্রায় ১/৬৪ ইঞ্চি গভীরতায় গরম ও তীব্র বেদনাদায়ক জ্বলুনী সৃষ্টি করে। পরীক্ষামূলক ব্যবহারে এ পর্যন্ত অ্যাক্টিভ ডিনায়ালের অপ্রতিরোধ্য প্রতিক্রিয়াগুলি কেউ সহ্য করতে সক্ষম হয়নি, তবে এটি স্থায়ী ক্ষতি করে না। তবে, ভারতীয় সেনাবাহিনী একটি অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এই প্রতিবেদনের দাবি অস্বীকার করেছে। সূত্র: ফোর্বস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Developed By Banglawebs