শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন

শিরোনাম :
মালয়েশিয়ায় ৬টি পিস্তল সহ ইসরায়েলি নাগরিক আটক: দেশজুড়ে সতর্কতা জারি বাংলাদেশের জ্বালানি খাতে সৌদি আরবের ১৪০ কোটি ডলার বিনিয়োগ ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছিনতাইকালে ধরা পড়া দুই পুলিশ সদস্য রিমান্ডে! ২৮ মার্চ জেলা ইসলামী আন্দোলন ইফতার মাহফিল হোটেল অস্টারইকো তে। মিয়ানমারে সরকার গঠন করতে যাচ্ছে বিদ্রোহীরা প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে মোস্তাফিজ ও বাবুল মিয়ানমারের গ্যং স্টারের বাংলাদেশি সহযোগি হোয়াইক্যং এর দালালরা অধরায়! সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা টেকনাফে প্রবেশের অপেক্ষায়! হ্নীলা উম্মে সালমা মহিলা মাদরাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
দালাল ও এজেন্সী ছাড়া সচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ, ইন্দোনেশিয়া থেকে কম খরচে কর্মী নিতে চায় মালয়েশিয়া

দালাল ও এজেন্সী ছাড়া সচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ, ইন্দোনেশিয়া থেকে কম খরচে কর্মী নিতে চায় মালয়েশিয়া

বিদেশী কর্মী নিয়োগে সিন্ডিকেট ও এজেন্সি বন্ধের নির্দেশ মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর,,

দালাল ও এজেন্সী ছাড়া সচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ, ইন্দোনেশিয়া থেকে অত্যন্ত কম খরচে কর্মী নিতে চায় মালয়েশিয়া। 

বাংলাদেশসহ উৎস দেশগুলো থেকে কলিং ভিসার আন্তর্জাতিক মানবপাচারের সিন্ডিকেট এবং এজেন্সি প্রথা অনতিবিলম্বে বাতিল করার নির্দেশ দিয়েছেন মালয়েশিয়া প্রধানমন্ত্রী দাতু সেরী আনোয়ার ইব্রাহিম। পাশাপাশি এই দাসত্ব প্রথা বাতিল করে ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ, ইন্দোনেশিয়া থেকে অত্যন্ত কম খরচে কর্মী নিয়োগ করার কথা জানালেন প্রধানমন্ত্রী।

গত বুধবার (১২ এপ্রিল) ইন্দোনেশিয়া সফরের সময় রাজধানীর জাকার্তায় এক সাক্ষাৎকারে প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মুহুর্তেই এই সাক্ষাৎকারের ভিডিওটি ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় ভাইরাল হয়ে যায়।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, এ যেন আধুনিক দাস প্রথা! বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে ভোক্তভোগীদের কাছ অতিরিক্ত অর্থ নিচ্ছে আন্তর্জাতিক মাফিয়া মানবপাচার চক্র এবং তথাকথিত এজেন্সিগুলো। তারপর কর্মক্ষেত্রে এসে শ্রমিকরা তাদের দেনা শোধ করতে পারছে না। তাদের বেতন খুবই কম। তাদের নিযাতন করা হচ্ছে, জেলে যেতে হচ্ছে। আমি জানি জেল কত কষ্টের, কারণ আমি নিজেই জেলে নির্যাতনের শিকার। আমি জানি জেলের নির্যাতন কি! একইসাথে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়ায় এই দাস প্রথার সিস্টেম বাতিল করতে হবে।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এই মানবপাচারের সিন্ডিকেট চক্র ও এজেন্সির উদ্দেশ্য করে বলেন, আপনারা যদি খুব বেশি মুনাফা করতে চান তাহলে অন্য কোনো ব্যবসা খোঁজে নিন, কিন্তু আপনারা মানুষ পাচার করে দাসের মত ব্যবহার করে এত মুনাফা করার চেষ্টা করবেন না। আমি রাষ্ট্রপতি জোকে কে জুন মাসে মালয়েশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছি। আশা করি আগামী জুন মাসের মধ্যেই এই ত্রুটিপূর্ণ ব্যবস্থা বাতিল করতে পারবো।

আনোয়ার বলছিলেন যে, তার প্রশাসনের শুরু থেকেই তিনি অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে সমস্ত নির্যাতনের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছিলেন। তিনি বলেন, আমি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী এবং পুলিশ প্রধানকে বলেছি যে গত কয়েক মাসে আমরা কর্মীদের নির্যাতনের বিরুদ্ধে স্পষ্ট ব্যবস্থা নেব। যদি অত্যাচার হয়, তা লুকিয়ে রাখবেন না প্রকাশ করুন। নির্যাতনকারী যেই হন পূর্বপুরুষ শ্রী, তান শ্রী বা তুন (ক্ষমতাধর ব্যক্তি) তাতে আমাদের কিছু যায় আসে না। এই দেশের নিরপেক্ষ আইনের শাসন প্রতিষ্ঠায় এসব ক্ষমতাধর ব্যক্তিদের ছাড় দেয় না সেটাই মূলকথা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design By Rana